FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

সময়ের সাথে কাটানো আমার ঈদ

সময়ের সাথে কাটানো আমার ঈদ

*

ঈদ মানে আনন্দ❤❤✌
ঈদ মানেই খুশি😊😊
তবে প্রতিবারের ঈদের এর চেয়ে এবারের ঈদুল-আজহা একটু ভিন্ন ভাবেই কেটেছে।
খুব মনে পড়ে সেই সময় গুলো যখন ছোট ছিলাম।তখন বাবার হাত ধরে একসাথে পাঞ্জাবি-পায়জামা পড়ে ঈদগাহ তে যেতাম ঈদের নামাজ পড়ার জন্য।অত:পর এসে সেমাই-পোলাও খাওয়া। আর আম্মু-আব্বুর সাথে ঘুরতে যাওয়া।তখনকার দিনের মজাটাও ঠিক ছিলো অন্যরকম।পরিবারের সকলের কাছ থেকে ঈদের সেলামী আদায় করা টাও তখন অনেক মজার ছিলো।সালামি টাকা নিয়ে বন্ধুদের সাথে পাল্লা দেওয়া টাও এখন অনেক অনেক অতীত হয়ে গেছে জীবন থেকে।থাক এবার নাহয় শৈশবের কথা বাদ ই দিলাম।
হাইস্কুল জীবনের ঈদগুলো নিয়ে কিছু বলি।
হ্যাঁ যখনই হাইস্কুল জীবনে চলে আসলাম একে একে নিজের মধ্যে হালকা পরিবর্তন চলে আসলো।শুরু হয়ে গেলো অন্যরকম পথচলা।আস্তে-আস্তে বন্ধুদের সাথে কাটানো শুরু হলো নিজের অধিক সময়।হাইস্কুল জীবনের বেশিরভাগ ঈদগুলোতেই বন্ধুদের সাথে একসাথে ঈদের নামাজ পড়তে যাওয়া।নামাজ শেষে বাড়ি ফিরে হাল্কা নাস্তা করেই বেড়িয়ে পড়া।আর তারপর সারাদিন ঘুরাঘুরি-আড্ডা।আর অন্য বন্ধুদের বাসায় বেড়াতে যাওয়া।আবার ওদেরকে নিজের বাসায় নিয়ে আসা।আবার কিছু কিছু ঈদে বন্ধুরা মিলে কোনো বিশেষ যায়গায় ঘুরতে যাওয়া এবং সেখানে রাত কাটানো।এভাবেই কেটে ছিল হাইস্কুল জীবনের ঈদগুলো।
কিন্তু, এবারের ঈদুল-আজহা টা যেনো আমাকে এক অভিন্ন যায়গায় এনে দাড়া করিয়েছে।এই ঈদে আমি আমার জীবনের অনেক কাছের বন্ধুদের মিস করেছি।
ঈদ টা কাটালাম এক ভিন্ন আমেজে।আগের মতো আর এত বন্ধুদের হইচই নেই।নেই আর তেমন আড্ডাগুলো।ঈদের দিন সকালে নামাজ পড়ে বাসায় আসলাম।আসার পড়ে কুরবানির মানেই বাসায় কাজে একটু সাহায্য করা লাগবে এটাই স্বাভাবিক।তারপর অবশ্য কলেজ বন্ধুদের সাথে ঘুরতে গিয়েছি।অনেক যায়গায় ঘুরেফিরে আসছি। আর আগের ২-৩ টা ঈদের চেয়ে বেশি ঘুরাঘুরি হয়েছে।কিন্তু, আগের মতো ঈদের আনন্দ টা পাইনি।খুব মনে পড়েছে পুরনো বন্ধুদের কথা।ওদের অনেক মিস করেছি।আর হয়ত ছোট সময়ের মত বন্ধুদের সাথে কাধেঁ-কাধঁ রাখা হবে নাহ।
এটাই বাস্তব যে,সময় পরিবর্তনের সাথে-সাথে সবকিছুই পরিবর্তন ঘটে।

[বি.দ্র.নিজেকে নিয়ে কিছু লিখলাম।কোথাও কোনো ভুলত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন]

*




2 Comments 150 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2019