FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

জেনে নিন অ্যানড্রয়েড ফোনের কয়েকটি বেসিক সেটিংস !!!

জেনে নিন অ্যানড্রয়েড ফোনের কয়েকটি বেসিক সেটিংস !!!

অনেকেই অ্যানড্রয়েড ফোনের বেসিক সেটিংস সম্পর্কে অবগত নন। কিন্তু এই সেটিংস-এ অদল বদল করেই ফোনে করে ফেলতে পারেন দারুন সব জিনিস। একই সাথে অ্যানড্রয়েডের বেশিরভাগ ফিচারই আমরা কাখনই ব্যবহার করি না। আসুন দেখে নেওয়া যাক সেই রকম কিছু সেটিংস।

কি বোর্ডে নম্বর রো অ্যাড করুন:
অনেকেই নিজেদের অ্যানড্রয়েডে Gboard কিবোর্ড অ্যাপ ব্যাবহার করেন। এই অ্যাপে আপনি জলদি টাইপ করার জন্য নম্বরের জন্য কিবোর্ডের উপরে আলাদা রো বানিয়ে নিতে পারেন। এই নম্বর রো অ্যাকটিভ করতে আপনাকে Gboard অ্যাকপলিকেশানের সেটিংস -এ গিয়ে Gboard settings ->Preference ->Number row টগলটি অন করে দিতে হবে।

সেনসেটিভ কনটেন্ট হাইড করুন:
নতুন নোটিফিকেশান এলে লক স্ক্রিনে দেখে নেওয়া যায় কে মেসেজ পাঠিয়েছে বা মিসড কলের ডিটেলস। কিন্তু ফোন লক থাকলেও অন্য কেউ লক স্ক্রিন থেকেই জেনে নিতে পারেন সেই তথ্য। ফলে দেখে নিন কিভাবে লক স্ক্রিনে হাইড করবেন নোটিফিকেশান। Settings > Notifications -> ডানদিকে উপরে ক্লিক করুন -> lock screen -এ ট্যাপ করুন -> Hide sensitive notification content সিলেক্ট করুন।

নিচে ক্রোমের অ্যাড্রেস বার:
গুগুল ক্রোমের অ্যাড্রেস বারটি থাকে স্ক্রিনে উপরের দিকে। সেটি নিচে নিতে হলে আপনাকে ক্রোমের অ্যাড্রেস বারে গিয়ে লিখতে হবে “chrome://flags”। এবার “Chrome Home Android” এ গিয়ে “Find in page,” সিলেক্ট করুন। এবার “home” সার্চ করুন এবং ড্রপ ডাউন মেনু থেকে “Enabled” সিলেক্ট করুন।

পার্সোনালাইজড অ্যাড থেকে মুক্তি:
আপনার সব সার্চ এবং অন্যান্য অ্যাকটিভিটি গুগুল সবসময় ফলো করে। এবং আপনাকে দেখাতে থাকে বিজ্ঞাপন। এর হাত থেকে বাঁচতে যার ফোনের Settings -> Google > Ads -> Opt out of Ads Personalization এনেবেল করুন।

ইন্সট্যান্ট অটো লক এনেবেল:
এই অপশান এনেবেল করতে যান ettings > Display > Sleep এবং স্ক্রিন টাইম আউটের সময়টি কমিয়ে দিন।

Doze off ডিসেবেল করুন:
এই ফিচারে আপনার ফোনের ব্যাটারি সেভ হয়। এই অপশানে যেতে আপনার ফোনে Settings -> Battery -> থ্রি ডটে ট্যাপ করুন -> Doze and app hibernation সিলেক্ট করুন -> যে অ্যাপটি বাদ দিতে চান সেই অ্যাপগুলি সিলেক্ট করুন।

গুগুল প্লে প্রোটেক্ট:
এটি অন থাকলে প্লে স্টোর থেকে সুরক্ষিত ভাবে ডাউনলোড করতে পারবেন অ্যাপগুলি। Settings -> Google -> Security -> Google Play Protect -> Turn on

ইনস্ট্যান্ট অ্যাপ:
ইনস্ট্যান্ট অ্যাপ অপশন অন করতে Settings -> Google -> এনেবেল Instant Apps -> Yes এ ট্যাপ করুন।

*




0 Comments 977 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024