FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

হার্টের রক্তনালীতে ব্লক হতে পারে যেসব কারণে

হার্টের রক্তনালীতে ব্লক হতে পারে যেসব কারণে

*

হার্টের রক্তনালিতে ব্লক হওয়ার ৪টি সাইলেন্ট সাইন বা নীরব লক্ষণের কথা বলেছেন বিশেষজ্ঞগণ। আর হার্টের রক্তনালিতে ব্লক থেকে হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি। বাংলাদেশে প্রতিবছর কত লোকের হার্টের রক্তনালিতে ব্লকজনিত কারণে হার্ট অ্যাটাক হয় তার কোনো সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই।

তবে যুক্তরাষ্ট্রে হার্ট অ্যাটাকের একটি পরিসংখ্যানে বলা হয়েছে, প্রতিবছর দেশটিতে অন্তত ৭ লাখ লোক হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়। করনারি হার্ট ডিজিজে শুধু যুক্তরাষ্ট্রেই বছরে মারা যায় ৪ লাখ লোক। এ ব্যাপারে হৃদরোগ বিশেষজ্ঞগণ একাধিক নিবন্ধে উল্লেখ করেছেন লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে শতকরা ৮০ ভাগ হৃদরোগ প্রতিরোধ করা যায়। তবে যাদের করনারি আর্টারি ডিজিজ বা হার্টের রক্তনালিতে ব্লক বা চর্বি জমেছে তা বোঝার জন্য যে সব প্রাথমিক উপসর্গ থাকে তা জেনে অনেকেই উত্কণ্ঠিত হবেন।

আর এসব লক্ষণ বা উপসর্গসমূহ হচ্ছে— ইরেকটাইল ডিসফাংশন বা শারীরিক অক্ষমতা, টাক মাথা (তবে সব ধরনের টাক নয়)। ইয়ার ক্রিজ বা কানের নরম অংশ বা লোবে ভাঁজ পড়া এবং বারবার কাফ মাসল বা পায়ের মাংসপেশিতে ব্যথা হওয়া ইত্যাদি।

ইডি বা ইরেকটাইল ডিসফাংশন বা শারীরিক অক্ষমতা সম্পর্কে বলা হয়েছে, এ ধরনের সমস্যা দেখা দেয়ার ৩ থেকে ৫ বছরের মধ্যে হার্টের সমস্যা হতে পারে। তাই এ ধরনের লক্ষণ বা সমস্যা দেখা দেয়ার পর উত্তেজক ওষুধ বা ব্লু-পিল সেবনের পূর্বে সংশ্লিষ্ট চিকিত্সকের পরামর্শ নেয়া উচিত। যাতে করে এ ধরনের সমস্যার কারণ বের করা যায়। তবে মনে রাখতে হবে হার্টের সমস্যা ইডি বা ইরেকটাইল ডিসফাংশনের একমাত্র কারণ নয়। আরো অনেক কারণে ইডি হতে পারে।

বল্ডনেস বা টাকমাথার কারণে করনারি হৃদরোগ হতে পারে। তবে সব ধরনের টাক নয়। যাদের মাথার উপরিভাগে গোল হয়ে টাক পড়ে (ক্রাউন অব দ্য হেড) তাদের করনারি হৃদরোগের ঝুঁকি সবচেয়ে বেশি।

গবেষকগণ বলছেন, টাক মাথার পুরুষ ও নারীদের হৃদরোগের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ।

এয়ার লোব বা কানের নরম স্থানে ক্রিজ বা ভাঁজ পড়লে করনারি হৃদরোগের ঝুঁকি বেশি। বিশেষজ্ঞগণ এ ধরনের সমস্যাকে করনারি হৃদরোগের স্নেঞ্জার মার্কস হিসেবে উল্লেখ করেছেন। আর রক্তনালিতে ব্লাড প্রবাহ কম হলে এ ধরনের এয়ার ক্রিজ পড়তে পারে। তবে অনেক বিশেষজ্ঞ মনে করেন বয়স বাড়লে কানের লোবে ভাঁজ পড়তে পারে। এটাকে জেনারেল সাইন অব এজিং হিসেবে ধরা হয়। এর সঙ্গে হার্টের সমস্যার সংশ্রব খোঁজার চেষ্টা করা উচিত নয়।

তবে এয়ার লোবের ভাঁজের সঙ্গে হৃদরোগের সম্পর্ক খুঁজতে বিশেষজ্ঞগণ অত্যাধুনিক সিটি স্ক্যান মেশিনের সাহায্য নেন। বিশেষজ্ঞগণ নীরব হার্ট ডিজিজের কারণ শনাক্ত করতে গিয়ে দেখেছেন যাদের কানের লোবে ক্রিজ আছে তাদের করনারি হৃদরোগের ঝুঁকি বেশি।

কাফ পেইন বা বারবার পায়ের মাংসপেশির ব্যথাকে করনারি হৃদরোগের পূর্ব লক্ষণ হিসেবে দেখা হয়। বিশেষজ্ঞগণ মনে করেন মাত্রাতিরিক্ত ধূমপায়ীদের করনারি আর্টারির সার্কুলেশন কম হতে পারে।

বিশেষজ্ঞগণ যদি দেখেন পায়ের রক্তনালিতে ব্লাড সার্কুলেশন কম হচ্ছে তা হলে ধরে নিতে হবে হার্টের রক্তনালিতে সমস্যা থাকতে পারে। তাই কাফ পেশিতে বারবার ব্যথা হলে অবহেলা করা উচিত নয়। তবে যাদের হার্ট ডিজিজের প্রাথমিক লক্ষণ ধরা পড়ে তাদের প্রচুর শাক সবজি, ফলমূল আহার, কম চর্বিযুক্ত খাবার আহার এবং প্রতিদিন কিছু না কিছু ব্যায়াম করা উচিত। এ ছাড়া নিয়মিত রক্তচাপ, কোলেস্টেরল, ফাস্টিং ব্লাড সুগার দেখা উচিত। প্রয়োজনে বিশেষজ্ঞগণ অন্যান্য পরীক্ষার পরামর্শও দিতে পারেন।

*




0 Comments 434 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024