FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

যে গল্পের অনেক শুরু

যে গল্পের অনেক শুরু

*

১৪ জুলাই ২০১০।

Aktel সিমের অফার ২০ মেগাবাইট ইন্টারনেট পাকেজের মুল্য ২০ টাকা, মেয়াদ ১ দিন। প্যাকেজ কেনা হয়েছে, কিন্তু খরচ করার মত ভাল কিছু চোখের সামনে ছিল না। ইন্টারনেট বলতে তখনও আমার এবং আমার ফ্রেন্ডদের কাছে WapTrick আর FusionBD (ayon.biz) থেকে wallpaper আর গান ডাউনলোড পর্যন্তই সীমাবদ্ধ। ফেসবুক তখনও বিরান মরুভুমি। ফ্রেন্ড সার্কেল তো না-ই, পরিচিত কেউ-ই ইউজ করত না।
সেদিন FusionBD থেকেও কোন কিছু ডাউনলোডে মন নেই। তাই পুরো ওয়েবসাইট স্টাডি শুরু করে দিলাম। প্ল্যান ছিল টপ টু বটম যত ক্লিক করার মত অপশন পাব, সব ক্লিক করে করে দেখব। সব লিঙ্ক ক্লিক করতে করতেই চোখে পড়ল BdForum.NeT-এর লিঙ্ক; ঢুকে পড়লাম। এখানে ঢুকার জন্য দেখি ফেসবুকের মতই আইডি খুলতে হয়। কি সাংঘাতিক! সীমিত আকারের এই ফেসবুক ভার্সন পেয়ে পুলকিত হলাম। ভাবতেই কেমন যেন এক মহা-আবিষ্কারের অনুভূতি খেলে গেল। মুহূর্তেই সব প্রসেস ফলো করে আসল নাম দিয়ে আইডি খুললাম। আইডি খুলে যেন মঙ্গল গ্রহ বিজয়ের এক আনন্দ পেলাম। ভাবা যায়! আমার নামও এখন ইন্টারনেটে ঘুরে বেড়াবে। এসব ভাবতে ভাবতেই মাথায় নাড়া দিল আরেক কুবিদ্ধি। সবাইকে বোকা বানানোর এক মহা চক্রান্ত নিয়ে এবার মেয়ের নাম দিয়ে খুলে ফেললাম আরেক আইডি। সুন্দরী ললনার ছলনাময়ী নাম দেখে ছেলেরা ক্রাশ খেয়ে মেসেজ করবে, সে অপেক্ষায় বসে থাকলাম।

কিন্তু কোথা থেকে কি হল; সেই আইডি সহ মূল আইডি ঘণ্টা খানিকের মধ্যেই ব্যান হয়ে গেল। কি দুর্ধর্ষ ট্যালেন্ট এদের! আমার দুই আইডি এরা বুঝে ফেললো? এবার আমি সিরিয়াস, আগের আইডি যা হয়েছে হয়েছে এবার নতুন করে শুরু। এর আগে এই বিষয়ে বিস্তারিত শেয়ার করলাম শিমুল এর সাথে অর্থাৎ এখন যে Splash নামে পরিচিত। ওর পরামর্শেই এবার মূল নাম গোপন করার প্ল্যান। আমি বসলাম Dictionary খুলে, কোন শব্দ দেওয়া যায়। আর শিমুল ঠিক করে ফেললো সে Splash দিয়েই আইডি খুলবে। কারণ হিসেবে বলা যেতে পারে, সে সময় হাবিবের গাওয়া একটি মেরিল স্প্লাশ সাবানের জিঙ্গেলে প্রভার মডেলিং-এ সে এতটাই মুগ্ধ ছিল যে এরপর আর Splash নামটা ছাড়তে পারে নি। Dictionary ঘেঁটে আমি বের করলাম Native - সহজ-সরল, জেটার অর্থ আরবি শব্দ Mostakim এর সাথে মিলে যায়। শুরু হল BdForum-এ Native এর যাত্রা। সময়ের পরিক্রমায় সে নাম বহু পরিবর্তিত হয়ে এসে শেষ পর্যন্ত Mostakim-এই থেমেছে। BdForum বন্ধ হবার আগ পর্যন্ত সে আইডি ছিল প্রচুর ধন-সম্পদে সমৃদ্ধ, এবং সবচেয়ে বেশি রেপুটেশন পয়েন্ট হোল্ডার।

-Shared a Youtube Video যে বিজ্ঞাপন দেখে প্রভা তথা Splash নামের উপর ক্রাশ খেয়েছিল আজকের Splash:


আগে থেকেই স্প্লাশ আর আমি সাইকেল, মোবাইল, জুতা, স্যান্ডেল, টিশার্ট ইত্যাদি একই রকম কিনতাম। সেটাই এবার বিপত্তি হয়ে দাঁড়ালো BdForum-এ। BdForum এ আমার যাত্রা শুরুর পরের সপ্তাহ থেকেই একজনের সাথে পরিচয় হয়েছিল। তিনি সারাক্ষণ ই অনেক চুপচাপ, শাউট করতেন মাসে একটা বা তারও কম, লাইক/ডিজলাইক খুব বুঝে শুনে দিতেন, সব শাউটে react করা উনার কাছে cheap মনে হত। তাই নিজের একটি লাইক বা ডিজলাইককে তিনি এরিস্টটল বা প্লেটোর দেওয়া প্রতিটি বাণীর পর্যায়ে রাখার চেষ্টা করতেন। দরকারের অতিরিক্ত কোন কথা লিখতেন না। যেন সারাদিন অনলাইনে থাকা নীরব এক রোবট। তিনি ই ছিলেন সানি (MYTH) ভাই। সেই শুরু থেকেই যাকে একজন গাইড হিসেবে পেয়েছিলাম, যার কাছে অনেক কিছু শিখে আসছি। স্প্লাশ আর আমি জয়েন করার কয়েকদিনের মধ্যেই সানি ভাই মোডারেটর হিসেবে প্রমোশন পেলেন BdForum-এ। এর মধ্যেই তিনি নীরবে আবিস্কার করে ফেললেন স্প্লাশ আমার মাল্টি আইডি। না ভেবেও উপায় কি? মোবাইল, ব্রাউজার, আইপি, লোকেশন সব একই। উনার কাছে এই অভিযোগ জেনে আমি পুরো শিহরিত, এখন কিভাবে বিশ্বাস করাবো যে আমরা দুই জন আলাদা! সাত দিনও হয়নি পরিচয়ের, এর মধ্যে এত বড় কেলেংকারির অভিযোগে আমার প্রতিও যেন তার অবিশ্বাস জন্ম দিল, দেওয়াটাই স্বাভাবিক ছিল। অনেক রিকুয়েস্ট এর পর সে যাত্রায় সানি ভাই অবিশ্বাসের মত একরকম বিশ্বাস করে ছেড়ে ছিলেন, কিন্তু তার নজরে এই দুই আইডি ছিল আরও কিছুদিন। আমাদের কথার ধরণ, লেখার স্টাইল দেখেই হয়ত বিশ্বাস করেছিলেন। তাকে আরও ভালভাবে বিশ্বাস করানোর জন্য অবশ্য সশরীরে দেখাও করেছিলাম পরবর্তীতে, আর খেসারত হিসেবে সানি ভাইকে দিতে হয়েছে রেস্টুরেন্ট এর বিল।

BdForum-এ জয়েন করার ঠিক পরের সপ্তাহেই এক ইউজার BdForum-এ আমাকে শেয়ার করে WapFace.TK এই ঠিকানা। অন্য সাইটের লিঙ্ক শেয়ারের এই বিষয়টা জানালাম সানি ভাইকে। উনি বললেন, রিপোর্ট করতে; এটা স্প্যাম মেসেজ, রিপোর্ট করলেই গিফট পাওয়া যাবে। সে সময়ে স্প্যাম করাকে একজন খুনের অপরাধীর সমান ধরা হত। রিপোর্ট করলাম ঠিক ই, কিন্তু কৌতূহল মিটাতেই জয়েন করলাম wapface.tk-তে। এটাই ছিল প্রথম wapface তথা আজকের FD এর সাথে প্রথম পরিচয়। WapFace.TK ঘুরে ঘুরে দেখে জানালাম সানি ভাইকে। বিস্তারিত জানার পর বললেন, উনার আইডি আরও আগে থেকেই ওখানে আছে। কি মুশকিল! প্রথম প্রথম না বুঝলেও আস্তে আস্তে বুঝে আসা শুরু করল এই রোবট সানি ভাই কেন নীরবে-নিভৃতে অনলাইনে থাকেন। সাইটের অনেক বাগ সম্পর্কে উনার কাছেই প্রথম ধারণা পেয়েছিলাম। আমরা সাধারণ মানুষ আজ যা ভাবি, রোবট সানি ভাই হয়ত তা এক বছর কিংবা এক যুগ আগেই করে বসে আছেন।

BdForum তখন ছিল ইউজার সমৃদ্ধ, আর wapface তখনও ইউজার সংগ্রহে এদিক সেদিক ঘুরে বেড়াচ্ছে। স্বভাবতই BdForum-এই সব সময় একটিভ থাকা হত, এবং সেই সময়ে যারা wapface-এ ছিল তাদের অনেকেও BdForum-এ একটিভ থাকত। সাময়িক সময়ের জন্য wapface-এ ঘুরে যেতাম মাঝে মাঝে। BdForum-এ স্টাফ হিসেবে আমাকে যখন প্রোমোট করা হল, wapface তখন rockerwap হয়ে গেছে। rockerwap এর স্টাফ লিস্টে BdForum এর বন্ধু joddha/ইশতিয়াক। স্টাফ টুলস হাতে পাওয়ার প্রবল ইচ্ছে যাদের ছিল, তারা চেষ্টা করত যেকোনো ভাবে অন্য সাইট থেকে মেম্বার নিয়ে আসার, নিজের কর্মদক্ষতা দেখানোর। ইশতিয়াক ছিল wapface এর তেমনই একজন। বিভিন্নভাবে চেষ্টা করত BdForum থেকে মেম্বার আনার, সেজন্য হাতিয়ার ছিল বেশ কিছু মাল্টি আইডি। ওর কিছু মাল্টি আইডি সহ মেইন আইডি BdForum-এ স্প্যাম করার কারণে আমার হাতে ব্যান হয়। এটাই ছিল কাল। সেই রাগে সে কোন কারণ ছাড়াই wapface-এ আমার আইডি ডিলিট করে। এভাবে প্রথম আইডি dynast ডিলিট করে দেয়।

এর কিছুদিন পরে ২০১২ তে ফিরে আসি confused আইডি খুলে। এখানে আইডি থাকলেও কখনও কাউকে বন্ধু বানানো হয়নি কিংবা পাই নি। শুধু নীরবে সাইট ঘুরে দেখা পর্যন্তই কাজ ছিল। পার্সোনালি যত সাইটে আইডি খুলেছি, কোন সাইটের রুলস এর সাথে সাংঘর্ষিক কোন কিছুই করি নি। কারণ ছাড়াই কিছুদিন পর আবার এই আইডি ডিলিট হয়। ডিলিট হবার পর পর্যায়ক্রমে আরও কিছু আইডি ওপেন করি। কিন্তু আমার পরিচয় জানার পর ই দেখতাম সেটা ডিলিট দিত। প্রতিবার ডিলিট এর পিছনে ওই ইশতিয়াক। একসময় চরম বিরক্তি চলে আসে। বিষয়টা তৎকালীন কয়েকজন দায়িত্বশীলকে জানানোর পর প্রতিকার তো পাই-ই নি, বরং তাদের কাছেও ব্যান অথবা আইডি ডিলিট হয়েছে। সাইটের কোন রুলস ব্রেক না করেই বারবার আইডি ডিলিট হওয়াতে পরে ক্লান্ত হয়ে এই সাইট এর প্রতি আগ্রহ হারিয়ে ফেলি, আসা বাদ দিয়ে দেই।

BdForum বন্ধ হয়ে যাবার পর কমিউনিটি সাইট থেকে বিরতিতে ছিলাম ২ বছর।
এরপর আবারও সানি ভাই এর ডাক আসে এখানে জয়েন করার। উপেক্ষা করতে না পেরে ২০১৭ এর মাঝামাঝি জয়েন করি। এটা ছিল শেষবারের শুরু, এই শুরুর শেষ এখনও হয় নি। শেষবারের এই শুরু ছিল প্রত্যাবর্তনের, ছিল সম্মানের। যে সাইট থেকে বারবার আইডি হারিয়েছি, সেখানেই কিনা রাজকীয় প্রত্যাবর্তন! তবে শেষবারের শুরুর বড় চ্যালেঞ্জ ছিল হিমুর চাপিয়ে দেওয়া FDPL-1 এর ক্যাপ্টেন্সি করা। তখন পর্যন্ত সাইটের অনেককেই চিনি না, এমনকি হিমুর ব্যাপারেও কিছুই জানি না। কিন্তু সে আমাকে ভালভাবেই জানে। কি একটা অবস্থা! অগত্যা সে ক্যাপ্টেন্সি নিয়ে যাত্রা শুরু হল EXT এর, এখন যা কমিটি টিম বা ফ্যামিলি টিম হিসেবেই বেশি পরিচিত। সেখান থেকেই শুরু হল BS, BT, EXT দ্বৈরথ যা এখনও চলমান। এই দ্বৈরথের কারণেই ধীরে ধীরে সবার সাথে পরিচিতি বাড়তে শুরু করল। সত্যি বলতে এখানে এত লম্বা সময় থাকব এমন কোন প্ল্যান বা ভাল লাগা তখনও ছিল না। অতিথি হিসেবেই টুকটাক আসা যাওয়া পর্যন্তই ছিল।

২৭ সেপ্টেম্বর ২০১৮।

এবার শুরু হল সাইটের সিনিয়র মডারেটর হবার দায়িত্ব পালন করা। কোন কিছুর দায়িত্ব নেওয়া মানেই দায়বদ্ধতা চলে আসা। দায়িত্বের দায়বদ্ধতা সফলভাবে এড়িয়ে চলা আমার ডিএনএ-তে নেই। যে দায়িত্বই দেওয়া হোক, সেটা আমার সাধ্য, মেধা আর সময়ের মধ্যে সেরাটাই দেবার চেষ্টা করি সব সময়। এই দায়বদ্ধতার কারণেই ধীরে ধীরে বিভিন্ন কুইজ-টুর্নামেন্টে যুক্ত হতে হয়। অপরদিকে সবার প্রচেষ্টায় চলমান পরিবর্তনের ধারায় প্রাণবন্ত হতে থাকে এফডি। এই দায়িত্বের চাপে পড়েই ধীরে ধীরে একসময় ভালবেসে ফেলেছি এই এফডিকে। এফডি কে এখন সেকেন্ড হোম বললে মোটেও বাড়িয়ে বলা হবে না। ঘুম থেকে উঠে ঘুমানোর আগ পর্যন্ত চলে এই সেকেন্ড হোমের আড্ডা। আর COVID19 Pandemic বা লক ডাউনের এই দীর্ঘ সময় একঘেয়েমি, বিরক্তি বা বন্দিত্ব এফডির কারণেই আমার মত অনেককেই ছুঁতে পারে নি। BdForum আর এফডি দুই জায়গা থেকে যত বন্ধু পেয়েছি, সেটার সঠিক সংখ্যা বা সব গুলো নাম উল্লেখ করার মত রিস্ক আমি নিব না। কারো নাম বাদ গেলে কিংবা আগে পরে হয়ে গেলেও দেখা যাবে বিপত্তি। বন্ধুর পাশাপাশি বেশ কিছু প্রকাশ্য কিংবা হিডেন সমালোচকও পেয়েছি, যাদের কাছে কৃতজ্ঞতা স্বীকার না করলেই নয়। তাদের কল্যাণেই নিজেকে শুধরানোর সুযোগ পেয়েছি, সব সময় সতর্ক থেকে ভুল করা কমাতে পেরেছি।

এমন একটা সময়ে এসে পৌঁছেছি, এখন ভার্চুয়ালটাই যেন বড় বেশি রিয়েল। রিয়েল লাইফের হাসি-কান্না, সুখ-দুঃখের স্পষ্ট প্রতিফলন ঘটে ভার্চুয়াল এই জগতে। ভার্চুয়ালের সম্পর্কগুলো এখন আর উপেক্ষা করা যায় না। এফডিকে আমরা একটা ফ্যামিলি বলতে পারি। এ ফ্যামিলিতে একে অন্যের প্রতি যেমন ভালবাসা, খুনসুটি, রাগ-অভিমান, কিংবা মনোমালিন্য হরহামেশাই হয়ে থাকে। সব কিছু নিয়ে মিলেমিশেই "আমরা এফডিয়ান"। শুরুর গল্প লিখতে লিখতেই শেষ আর হচ্ছে না, তবে শেষ করতে হচ্ছে এখানেই। নয়ত শুরুর গল্প পড়েই অনেকে শেষ করতে পারবে না। ভাল থাকুক আমাদের এফডি, আমাদের গল্পে গড়ে উঠা এই ভালবাসার ফ্যামিলিতে পরবর্তী প্রজন্মের হাত ধরে চলুক সামনের দিন গুলি।

*




25 Comments 512 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2020