FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আদার উপকারিতা

আদার উপকারিতা

*

আমাদের শরীরে চিনির মাত্রা হ্রাস করতে কাজ করে আদা। এটি শরীরে ইনসুলিন তৈরিতে সহায়তা করে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।
আদা এক ধরনের ভেষজ গুণসম্পন্ন মসলা। এটি অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-বায়োটিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-সিভ গুন; যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এগুলো ছাড়াও এতে অনেক ধরনের ভিটামিন ও খনিজ রয়েছে। আদা ঔষধি হিসেবেও ব্যবহৃত হয়। আদা আমাদের আর কী কী উপকার করে জেনে নেই।

পেটের সমস্যায় আদা

পেট খারাপ হওয়া রোধ করতে আদা বেশ সহায়ক। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট পেটের পেশি শিথিল করতে সহায়তা করে। সুতরাং এটি পেটের গ্যাস হ্রাস এবং ফোলা কমায়। পাশাপাশি আদাতে আছে ভিটামিন বি-সিক্স। এটা এমন একটি উপাদান, যেটি আমাদের মলমুত্রের যেকোনো সমস্যা সমাধানে কাজ করে।

বাতের ব্যথায়

যাদের বাতজনিত রোগ রয়েছে, তাদের নিয়মিত আদা খাওয়া উচিত। এটিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা হাড়কে মজবুত ও শক্তিশালী করে। ফলে বাতজনিত রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে

আদা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে হার্ট সম্পর্কিত বিভিন্ন রোগের ঝুঁকি কমে আসে। আদাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এটা হার্টের স্বাস্থ্যের জন্য ভালো।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

আমাদের শরীরে চিনির মাত্রা হ্রাস করতে কাজ করে আদা। এটি শরীরে ইনসুলিন তৈরিতে সহায়তা করে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

মাইগ্রেনে উপকার

কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন। মাইগ্রেনের ব্যথা কমাতে আদা চা খুব উপকারী। এতে উপস্থিত ভিটামিন এবং পুষ্টি মাইগ্রেন স্বস্তি দেয়।

সর্দি-কাশি কমায়

আদা একটি প্রাকৃতিক বেদনানাশক। এটা কাশিজনিত গলার খুশখুশি ও ব্যথা দূর করতে সহায়তা করে।

*




1 Comments 221 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024