FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

\'গ্রীক মিথ\' এর ১২ জন দেব-দেবী 🌿

\'গ্রীক মিথ\' এর ১২ জন দেব-দেবী 🌿

*

"গ্রীক মিথ" আমার খুবই পছন্দের একটা সাবজেক্ট।
তো..ফডি'র বন্ধুরা "গ্রীক মিথ" যাহাতে খুব সহজভাবে বুঝতে পারে, সেই জন্যই... এই পোস্ট শেয়ার করলাম..

প্রাচীন গ্রীক পৌরাণিক কাহিনীতে ১২ জন অলিম্পিয়ান দেব-দেবী ছিলেন। যারা মানবকূল শাসন করতেন - এবং মাউন্ট অলিম্পাসে তাদের প্রাসাদ থেকে এই মনুষ্য জাতির তামাশা উপভোগ করতেন এক কথায়।
আমি কিন্তু কথা শুরু করেছি "প্রাচীন গ্রীক পৌরাণিক কাহিনী" শব্দ টি দিয়ে সুতরাং হাবিজাবি কথা বলিয়েন না কেও পুরোটা না পড়ে। পৌরাণিক এর ইংরেজি হলো MYTH. বলতে পারেন রাক্ষস খোক্ষশ এর চরিত্র বিশ্লেষণ করতে বসেছি। আসেন জনাব জনাবা ১২ জন কে একটু জানি।

গ্রীক পৌরাণিক কাহিনীর অলিম্পিয়ান দেবতা আসলে তৃতীয় প্রজন্মের দেবতা, তাদের মধ্যে ছয়টি শক্তিশালী টাইটানদের জন্ম হয়েছিলো। টাইটানদের নেতা ছিলেন ক্রোনাস, যিনি ভয় পেয়েছিলেন যে তার সন্তানরা একদিন তার বিরুদ্ধে যাবে এবং এটি প্রতিরোধ করার জন্য তিনি তার সন্তানদের জন্মের সাথে সাথে গিলে ফেলতেন। শেষ রক্ষা হয়নি অবশ্য, তার স্ত্রী রিয়া তাদের ছেলে জিউসকে লুকিয়েছিলেন এবং তাকে গ্রাস করা থেকে বাঁচিয়েছিলেন। জিউস যখন বড়ো হলেন, তখন যুদ্ধ করে টাইটানদের হারিয়ে বিজয়ী হলেন। এবং মাউন্ট অলিম্পাসের উপরে তাদের প্রাসাদ থেকে মানবজাতির বিষয়ে শাসন করা শুরু করলেন।

১. জিউস: দেবতাদের রাজা
ক্রোনাসের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দেওয়ার পর, জিউস প্রধান দেবতা হয়ে ওঠেন এবং তাদের ঐশ্বরিক পর্বতে বসবাসকারী অন্যান্য দেবতাদের উপর শাসন করেন। তিনি পৃথিবী ও আকাশের উপর আধিপত্য বজায় রেখেছিলেন এবং আইন ও বিচারের চূড়ান্ত সালিশকারী ছিলেন। তিনি তার রাজত্বকে কার্যকর করার জন্য বজ্রপাত এবং বজ্রপাত করার ক্ষমতা ব্যবহার করে আবহাওয়া নিয়ন্ত্রণ করেছিলেন। জিউসের প্রথম স্ত্রী ছিলেন মেটিস, টাইটান বোনদের একজন। পরবর্তীতে তিনি তার নিজের বোন হেরাকে বিয়ে করেছিলেন, কিন্তু এর পর নারী সংখ্যা আর গুণে শেষ করা কঠিন, যাই হোক তার রোমান্টিক আগ্রহ পৃথিবীতে অসংখ্য অন্যান্য দেবতা, ডেমি-দেবতা এবং নায়কদের জন্ম দিয়েছেন।

২. হেরা: দেবতার রানী
হেরা দেবতাদের রানী হিসেবে রাজত্ব করতেন। বিবাহ এবং বিশ্বস্ততার দেবী। তিনি ছিলেন অলিম্পিয়ানদের একজন যিনি অবিচলভাবে বিশ্বস্ত ছিলেন। বিশ্বস্ত হওয়া সত্ত্বেও, তিনি প্রতিহিংসাপরায়ণ ও ছিলেন এবং জিউসের বিবাহ বহির্ভূত অংশীদারদের অনেককে কষ্ট দিয়েছিলেন। এর মধ্যে জিউস এর এক প্রেমিকাকে গরুতে পরিণত হয়েছিল এবং সে গরু কে তাড়া করবার জন্য গাডফ্লাই ও পাঠিয়েছিল। তিনি ক্যালিস্টোকে ভাল্লুকে পরিণত করেছিলেন এবং আর্টেমিসকে পাঠিয়েছিলেন সেই ভাল্লুক শিকার করতে। অন্য একজন মহিলা, সেমেলে, তিনি জিউসকে হেরার সামনে তার আনুগত্য প্রকাশ করার জন্য মৃত্যু কে আলিঙ্গন করতে হয়েছিলো, কিন্তু এখানে একটা মজার তথ্য হলো অ্যালকমিনের সাথে জিউসের সঙ্গে সন্তান সে পুত্র তিনি হলেন হারকিউলিস। এবং হেরা তার ঘৃণা থেকে এই হারকিউলিস কে হত্যার জন্য যে সাপ পৃথিবীতে পাঠান, তা এখন ঘন আমাজন এর গহিন এ আছে পুরাণ এ বলা হয়।

৩. প্রসেইডন: সমুদ্রের ঈশ্বর
জিউস যখন রাজা হন, তখন তিনি মহাবিশ্বকে নিজের এবং তার দুই ভাইয়ের মধ্যে ভাগ করেছিলেন। প্রসেইডন বিশ্বের সমুদ্র এবং জলের উপর আধিপত্য পেয়েছিলেন। তিনি ঝড়, বন্যা এবং ভূমিকম্প উৎপাদন করার ক্ষমতা রাখতেন। তিনি নাবিকদের রক্ষাকর্তা এবং ঘোড়ার দেবতাও ছিলেন।প্রসেইডন তার স্ত্রী অ্যামফিট্রাইটের সাথে সমুদ্রের নীচে একটি মহৎ প্রাসাদে থাকতেন। অ্যাম্ফিট্রাইট হেরার চেয়ে বেশি ক্ষমতাশীল ছিল না, তবে তার জাদুকরি বিদ্যা ব্যবহার করে প্রসেইডনের একজন প্যারামার, সিলাকে ছয় মাথা এবং বারো ফুটের দৈত্যে পরিণত করেছিল।

৪. ডিমিটার: ফসলের দেবী
পৃথিবীর মানুষের কাছে "ভাল দেবী" হিসেবে পরিচিত, ডেমিটার কৃষিকাজ, কৃষি এবং পৃথিবীর উর্বরতা তত্ত্বাবধান করেছেন। আশ্চর্যের বিষয় নয়, যেহেতু তিনি খাদ্য উৎপাদন নিয়ন্ত্রণ করতেন, তাই প্রাচীন বিশ্বে তিনি অত্যন্ত পূজিত ছিলেন। ডিমিটারের একটি কন্যা ছিল, পার্সেফোন, যিনি জিউসের তৃতীয় ভাই হেডিসের নজর কেড়েছিলেন। হেডিস মেয়েটিকে অপহরণ করে এবং পাতালঘরে তার অন্ধকার প্রাসাদে নিয়ে আসে। বিচলিত, ডিমিটার তার মেয়ের জন্য সমগ্র পৃথিবী খুজে ফিরেছিলো। এবং সে কারণে তার কর্তব্য থেকে অনেক পিছিয়ে পড়েছিলো। ফলস্বরূপ দুর্ভিক্ষ বিশ্বকে গ্রাস করেছিল এবং এত বেশি লোককে মারা গিয়েছিলো যে জিউস শেষ পর্যন্ত হেডিসকে আদেশ করেছিলেন পার্সেফোন কে ফিরিয়ে দিতে। যাইহোক, হেডিস পার্সেফোনকে ডালিমের বীজ খাইয়ে তাকে চিরতরে মৃতদের দেশে বেঁধে রেখেছিল। এবং পরবর্তীতে জিউসের সাথে এটা নিয়ে দফারফা হয় যে পার্সেফোনকে প্রতি বছরের চার মাস হেডিসের কাছে পাঠাতে হবে। এই চার মাসে, পার্সেফোনের অনুপস্থিতিতে ডিমিটার এতটাই ভেঙে পরে যে শস্য ই বাড়তে পারে না, যার ফলে প্রতি বছর শীত শুরু হয়।

৫. এথেনা: যুদ্ধ এবং জ্ঞানের দেবী
এথেনা ছিলেন জিউস এবং তার প্রথম স্ত্রী মেটিসের কন্যা। শুরুতেই বলেছি, মেটিস ছিলেন টাইটান কন্যা। তার পিতার মতো তার পুত্র মেরে ফেলবে এই ভয় তার ছিলো, জিউস এটি প্রতিরোধ করার জন্য মেটিসকে মেরে ফেলতে চেষ্টা করেছিলেন। যাইহোক, মেটিস বেঁচে গিয়েছিলেন এবং জিউসের এবং তার আগত সন্তানের জন্য মেটিস বর্ম তৈরি করেছিলেন। এথেনার শক্তি ছিলো অন্যান্য দেবতাদের চেয়ে দৃড়। তার কোন প্রেমিক ছিলো না এবং তিনি কুমারী ছিলেন।মাউন্ট অলিম্পাসে ন্যায়বিচার, যুদ্ধ, যুক্তিবাদী চিন্তা এবং শিল্প ও কারুশিল্পের দেবী হিসাবে তিনি বেশি আলোচিত ছিলেন। পেঁচা ছিল তার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীকগুলির মধ্যে একটি।

৬. আর্টেমিস: চাঁদ এবং শিকারের দেবী
আর্টেমিস এবং তার যমজ ভাই অ্যাপোলো ছিলেন জিউসের সন্তান, লেটো ছিলো এই জমজ এর মা। হেরা বিশ্বের প্রতিটি ভূমিকে ভয়ানক অভিশাপের হুমকি দিয়েছিলো, যদি কোনো ভূমি লেটোকে আশ্রয় দেয় তবে হেরা ছাড়বে না।যাই হোক লেটো সন্তান জন্ম দিতে সক্ষম হয়। এবং তারা গুরুত্বপূর্ণ অলিম্পিয়ান ও হয়ে ওঠে, যদিও তারা রাত এবং দিনের মতো আলাদা ছিল। আর্টেমিস শান্ত, অন্ধকার এবং গম্ভীর, চাঁদ, বন, তীরন্দাজ এবং শিকারের দেবী। অ্যাথেনার মতো আর্টেমিসেরও বিয়ে করার ইচ্ছা ছিল না। তিনি সন্তান জন্মদানের পৃষ্ঠপোষক দেবী ছিলেন এবং বন্য প্রাণীদের সাথেও ব্যাপকভাবে যুক্ত ছিলেন। ভালুক তার কাছে পবিত্র ছিল।

৭. অ্যাপোলো: সূর্য, আলো এবং সঙ্গীতের ঈশ্বর
আর্টেমিসের যমজ ভাই অ্যাপোলো ছিলেন তার ঠিক বিপরীত, সূর্য, আলো, সঙ্গীত, ভবিষ্যদ্বাণী, ওষুধ এবং জ্ঞানের দেবতা। ডেলফিতে তাঁর ওরাকল ছিল প্রাচীন বিশ্বের সবচেয়ে বিখ্যাত। অ্যাপোলো তার দুষ্টু ছোট ভাই হার্মিসের কাছ থেকে একটি বাদ্যগীতি জিতেছিল। অ্যাপোলোকে দেবতাদের মধ্যে সবচেয়ে সুদর্শন মনে করা হতো। তিনি প্রফুল্ল এবং উজ্জ্বল ছিলেন, গান গাইতেন, নাচতেন এবং মদ্যপান করতেন এবং দেবতা ও মর্ত্য উভয়ের মধ্যেই তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন।

৮. হেফেস্টাস: স্মিথ এবং মেটালওয়ার্কের ঈশ্বর
হেফাস্টাসের জন্মের হিসাব ভিন্ন। কেউ কেউ তাকে জিউস এবং হেরার পুত্র বলে, অন্যরা বলে যে একা হেরা গর্ভধারণ করেছিলেন। যাইহোক, হেফেস্টাস ভয়ঙ্করভাবে কুৎসিত ছিল - অন্তত দেব-দেবীদের মান অনুসারে। তার চেহারা দেখে, হেরা তাকে অলিম্পাস থেকে ফেলে দেয়, যা তাকে স্থায়ীভাবে পঙ্গু করে দেয়। তিনি কামারের ব্যবসা শিখেছিলেন, নিজের জন্য একটি ওয়ার্কশপ তৈরি করেছিলেন এবং আগুন, ধাতুবিদ্যা, ভাস্কর্য এবং কারুশিল্পের দেবতা হয়ে ওঠেন তিনি। যদিও তার বোন এথেনার চেয়ে কম পরিমাণে। তার জালগুলি আগ্নেয়গিরির আগুন তৈরি করে।
হেফেস্টাস প্রেমের দেবী আফ্রোদিতিকে বিয়ে করেছিলেন। জিউস হয়তো অলিম্পিয়ান দেবতাদের তার বিরুদ্ধে লড়াই করা থেকে বিরত রাখার জন্য বিয়ের আয়োজন করেছিলেন। যাইহোক, মজা হলো হেফেস্টাস তার সাথে হেরা তার মা এর আচরণের জন্য একটি বিশেষভাবে তৈরি করা সিংহাসনে আটকে রেখেছিলেন এবং যখন তাকে আফ্রোদিতির হাত দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো তখনই তিনি হেরাকে মুক্তি দিতে রাজি হন।

৯. আফ্রোদিতি: প্রেম, সৌন্দর্য এবং যৌনতার দেবী
হেফাস্টাসের সাথে আফ্রোদিতির বিয়ে তার পছন্দের ছিল না, যদিও তিনি তার স্নেহকে জাগিয়ে তোলার প্রচেষ্টা হিসাবে তার জন্য জটিল গয়না তৈরি করেছিলেন। তিনি বন্য এবং রুক্ষ এরেস পছন্দ করেন। হেফেস্টিন যখন আফ্রোদিতি এবং অ্যারেসের সম্পর্কের কথা জানতে পেরেছিলেন, তখন তিনি আবার তার কারুকাজকে ফাঁদ তৈরি করতে ব্যবহার করেছিলেন। তিনি তার বিছানার চারপাশে শিকলের একটি অদৃশ্য জাল স্থাপন করেছিলেন এবং আফ্রোদিতিএবং অ্যারেসকে নগ্ন অবস্থায় আটকে রেখেছিলেন। হেফেস্টিন অন্যান্য দেব-দেবীদের ডেকে পাঠালেন, যারা নির্দয়ভাবে ফাঁদে আটকা পড়া প্রেমিকদের উপহাস করতে তার সাথে যোগ দিয়েছিলেন। অবশেষে মুক্ত হলে তারা দুজনেই অল্প সময়ের জন্য অপমানিত হয়ে অলিম্পাস থেকে পালিয়ে যায়।

১০. এরেস: সহিংস যুদ্ধের ঈশ্বর
অ্যারেস ছিলেন যুদ্ধের দেবতা, কিন্তু সরাসরি তার বোন এথেনার বিপরীতে। যেখানে এথেনা কৌশল, কৌশল এবং প্রতিরক্ষামূলক যুদ্ধের তত্ত্বাবধান করত, সেখানে অ্যারেস যুদ্ধের সহিংসতা এবং রক্তপাতের মধ্যে আরাম পেতো। তার আক্রমনাত্মক প্রকৃতি এবং দ্রুত মেজাজ তাকে অন্যান্য অলিম্পিয়ানদের কাছে অপ্রিয় করে তুলেছিল, আফ্রোদিতি বাদে। তাঁর উপাসনার সংস্কৃতি অন্যান্য দেব-দেবীর তুলনায় অনেক ছোট ছিল, যদিও তিনি দক্ষিণ গ্রিসের যুদ্ধ-সদৃশ স্পার্টানদের দ্বারা বেশ প্রশংসিত ছিলেন। যুদ্ধের সাথে তার সম্পর্ক থাকা সত্ত্বেও, তাকে প্রায়শই কাপুরুষ হিসাবে বর্ণনা করা হয়, যখনই তিনি সামান্য ক্ষত পেয়েছিলেন তখনই ক্ষিপ্ত হয়ে অলিম্পাসে ফিরে যেতেন।

১১. হার্মিস: ঈশ্বরের দূত
বাণিজ্য, সম্পদ, ভাগ্য, নিদ্রা, চোর, ভ্রমণ এবং পশুপালনের দেবতা হিসাবে হার্মিসের দক্ষতা ছিল। তাকে সবসময় দুষ্টু হিসাবে চিহ্নিত করা হয়। তিনি ক্রমাগত মজা এবং বিনোদন করতেন সবসময়। যখন সে তখনো শিশু ছিল, তখন সে তার ছন্দ হারিয়েছিল। দেবতাদের বার্তাবাহক হিসাবে, হার্মিস আইওকে মুক্তি দেওয়ার জন্য দানব আরগোসকে হত্যা করা, দৈত্যদের বন্দীদশা থেকে অ্যারেসকে উদ্ধার করা এবং ওডিসিয়াস এবং তার লোকদেরকে তার কবল থেকে মুক্ত করার জন্য ক্যালিপসোর সাথে কথা বলা সহ অনেক কাজ করেছিলেন। আত্মাদের আন্ডারওয়ার্ল্ডে নিয়ে যাওয়াও তার কর্তব্য ছিল।

১২. ডায়োনিসাস: মদের ঈশ্বর ( গড অফ ওয়াইন) বললে ভালো শোনাবে।
ওয়াইন, ওয়াইন তৈরি, আনন্দ, থিয়েটার এবং আচারের উন্মাদনার দেবতা ছিলেন। ডায়োনিসাস, অলিম্পিয়ান এবং মানুষদের মধ্যে খুবই প্রিয় ছিল। ডায়োনিসাস ছিলেন জিউস এবং থ্রেসের রাজকুমারী সেমেলের পুত্র, যাকে হেরার কাছ থেকে গোপন করে জিউস জন্ম দিতে চেয়েছিলেন। এ কারনেই জিউস তার অনাগত সন্তানকে তার উরুতে সেলাই করে বাঁচিয়েছিলেন। ডায়োনিসাস কিছু মাস পরে সেই উরু থেকে জন্মগ্রহণ করেছিলেন এবং নাইসার নিম্ফদের দ্বারা বেড়ে ওঠেন।

Plz কপি পেস্ট মেরেন না 😒

*




0 Comments 314 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024